ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে চকরিয়ায় উপজেলা প্রেসক্লাবের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: বান্দরবানের লামা উপজেলার আজিজ নগরের সংবাদ প্রকাশের জের ধরে দৈনিক যুগান্তর লামা প্রতিনিধি সাংবাদিক ইলিয়াছ আরমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সদস্য ও সাংবাদিক নেতৃবৃন্দরা ।
আজ রোববার (০২অক্টোবর) দুপুর সাড়ে বারটার সময় চকরিয়া পৌরশহরস্থ আনোয়ার শপিং কমপ্লেক্সের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকদের সংগঠন চকরিয়া উপজেলা প্রেসক্লাবের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে চকরিয়া উপজেলা প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের চকরিয়া প্রতিনিধি মনছুুর মহসিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক জনকণ্ঠের চকরিয়া প্রতিনিধি ইবনে আমিন, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক কালের কণ্ঠের চকরিয়া প্রতিনিধি ছোটন কান্তি নাথ।
মানববন্ধনে বক্তারা বলেন, লামা উপজেলার ‘আজিজনগরে এক নারীর বিরুদ্ধে হয়রানী মূলক মামলার প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধনের সংবাদ প্রকাশের জের ধরে ডিজিটাল নিরাপত্তা আইনে ইলিয়াছ আরমানকে জড়িয়ে একটি মামলা দায়ের করা হয়। মামলা দিয়ে সাংবাদিকদের কলম বন্ধ করা যাবে না। যারা মামলা হামলা করে সাংবাদিকদের কলম বন্ধ করতে চান। তারা বোকার স্বর্গে বসবাস করছেন। মিত্যা মামল দিয়ে কোন ভাবেই সাংবাদিকদের কলম আটকাতে পারবেন না।
অনতিবিলম্বে সাংবাদিককে জড়িয়ে দায়ের করা হয়রানি মূলক মামলা প্রত্যাহার করে নেয়ার জন্য জোর দাবী জানান উপস্থিতি বক্তারা। যদি হয়রানি মূলক ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার থেকে সাংবাদিকদের নাম প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।
মানববন্ধনে উপস্থিত ছিলেন, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক যায়যায়দিন ও দি নিউ এজ পত্রিকার চকরিয়া প্রতিনিধি মুহাম্মদ মনজুর আলম, সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের চকরিয়া প্রতিনিধি মুহাম্মদ জিয়াউদ্দিন ফারুক, সহ-সভাপতি ও দৈনিক নয়া দিগন্তের চকরিয়া প্রতিনিধি রফিক আহমদ, সহ-সভাপতি রোস্তুম গনি মাহমুদ, আইন বিষয়ক সম্পাদক ও দৈনিক দেশবাংলা পত্রিকার চকরিয়া প্রতিনিধি খায়রুল বশর সোহেল, দৈনিক জবাবদিহির চকরিয়া প্রতিনিধি আব্দুল করিম বিটু , সাংগঠনিক সম্পাদক ও দৈনিক বাকখালীর চকরিয়া প্রতিনিধি সাইফুল ইসলাম সাইফ, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক আব্দুল হামিদ, শাহাদাত আলী জিন্নহ, জমির হোসেন, সুমন কান্তি দাশ, জেপুলিয়ান দত্ত, দৈনিক আপন কন্ঠের জুলফিকার আলী ভুট্টো, মিজানুর রহমান, জিয়াউল হক জিয়া, মো: সেলিম, ওমর আলী, শাহ আলম প্রমূখ।
প্রসঙ্গত, গত ১৬ সেপ্টেম্বর বাদে জুম্মা উপজেলার আজিজনগর ইউনিয়নে একটি মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ১৭ সেপ্টেম্বর এই ঘটনার বিবরণ দিয়ে দৈনিক যুগান্তর পত্রিকায় সংবাদ পরিবেশন হয়। এর জের ধরে ২৬ সেপ্টেম্বর খুরশিদা নামে ওই এলাকার এক মহিলা চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনের ২১, ২৫, ও ৩৫ ধারায় মামলা করেন। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরো কক্সবাজারকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন বলে জানা যায়।

পাঠকের মতামত: